You are currently viewing ফিজিওথেরাপি নিয়ে আপনার যা জানা দরকার

ফিজিওথেরাপি নিয়ে আপনার যা জানা দরকার

ফিজিওথেরাপি নিয়ে আপনার যা জানা দরকার

একটি ফিজিওথেরাপি চিকিৎসার একটি ফর্ম যা শক্তি, কার্যকারিতা, গতিবিধি এবং সামগ্রিক সুস্থতা পুনরুদ্ধার, বজায় রাখতে এবং সর্বাধিক করতে সহায়তা করে। অনুশীলন এবং প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে, ফিজিওথেরাপিস্টরা আঘাতের পরে বা পার্কিনসন রোগ এবং স্ট্রোকের মতো পরিস্থিতি থেকে পুনর্বাসনের সময় লোকজনকে পেশী শক্তি, যৌথ গতিশীলতা এবং যৌথ অবস্থানের জ্ঞান ফিরে পেতে সহায়তা করে।

ফিজিওথেরাপিস্টরা কী করবেন?

ফিজিওথেরাপিস্টরা হলেন স্বাস্থ্য পেশাদার যাঁরা কীভাবে শরীরের কাজ করে এবং আঘাত এবং অক্ষমতার মূল্যায়ন, রোগ নির্ণয় এবং চিকিৎসা করার জন্য ক্লিনিকাল দক্ষতা অর্জনের একটি গভীর গভীর জ্ঞান।

আঘাত এবং অন্যান্য অসুস্থতার মূল কারণটি চিহ্নিত করার জন্য প্রশিক্ষণপ্রাপ্ত একজন ফিজিওথেরাপিস্ট প্রথমে আপনার সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতার মূল্যায়ন করবেন, পুনরুদ্ধারে সহায়তা করার জন্য আপনি যে ধরণের আন্দোলন এবং অনুশীলন করতে পারেন এবং কী কী করা উচিত তা নির্ধারণ করার আগে, আপনার আরও অনেক কারণকে বিবেচনা করে স্বতন্ত্র প্রয়োজন, শর্ত এবং গতিশীলতা।

চিকিৎসা এবং চর্চা, ম্যানুয়াল থেরাপি এবং হাইড্রোথেরাপি সহ আপনার অবস্থার চিকিৎসা ও পরিচালনা করতে একজন ফিজিওথেরাপিস্ট ব্যবহার করতে পারেন।

ফিজিওথেরাপিস্টরা ব্যবহার করার জন্য কয়েকটি সাধারণ চিকিৎসা পদ্ধতি এবং কৌশলগুলি এখানে:

Movement and Exercise

কোনও ব্যক্তির অবস্থা, গতিশীলতা এবং শারীরিক ক্রিয়াকলাপ করার ক্ষমতা নির্ণয়ের পরে আপনার ফিজিওথেরাপিস্ট আপনার জয়েন্টগুলির গতিবিধি বৃদ্ধি করতে, পেশী শক্তিশালী করতে এবং ভারসাম্য ও সমন্বয় উন্নতির জন্য ঘরে বসে নিরাপদে করতে পারেন এমন শারীরিক অনুশীলনের একটি সেট লিখে দিতে পারেন। এটি আঘাত রোধ এবং পুনরুদ্ধারের পাশাপাশি দীর্ঘস্থায়ী অবস্থার পরিচালনা করতে সহায়তা করতে পারে।

Manual Therapy

কোনও আঘাতের কারণে আমাদের যৌথ চলন সীমিত হতে পারে। যেমন, ফিজিওথেরাপিস্টরা ম্যানুয়াল থেরাপি সম্পাদন করতে পারে, হিসাবে সংজ্ঞায়িত হয়: “দক্ষতার হাতের চলাচলগুলি নিম্নলিখিতগুলির কোনও বা সমস্ত উত্পাদন করার উদ্দেশ্যে: টিস্যুর এক্সটেনসিবিলিটি উন্নত করুন; যৌথ কমপ্লেক্সের গতির পরিসর বৃদ্ধি; নরম টিস্যু এবং জয়েন্টগুলিকে একত্রিত বা পরিচালনা; শিথিল করা; পেশী ফাংশন পরিবর্তন; ব্যথা সংশোধন; এবং নরম টিস্যু ফোলা, প্রদাহ বা চলাচলের সীমাবদ্ধতা হ্রাস করুন। “

চিকিৎসাটিতে নির্দিষ্ট দিকগুলিতে এবং আক্রান্ত যৌথের প্যাসিভ গতিবিধি ফিরে পেতে সহায়তা করার জন্য বিভিন্ন গতিতে বিভিন্ন জয়েন্টগুলি জড়িত করা অন্তর্ভুক্ত থাকতে পারে। এগুলি নিজেরাই নয় বরং অন্য কারও দ্বারা পরিচালিত আন্দোলন যা আমাদের নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে কারণ আমরা আমাদের পেশীগুলি টান দিয়ে যে কোনও সময় এটি বন্ধ করতে পারি।

আরেকটি কৌশল হ’ল ম্যানিপুলেশন, একটি নিষ্ক্রিয়, উচ্চ বেগ, নিম্ন প্রশস্ততা থ্রাস্ট অনুকূল শারীরিক পুনঃস্থাপন, কার্যকারিতা এবং ব্যথা হ্রাস করতে তার শারীরিক সীমাতে একটি জয়েন্টে প্রয়োগ করা হয়। তবে ফিজিওথেরাপিস্টদের তুলনায় অস্টিওপ্যাথ এবং চিরোপ্রাক্টরগুলিতে এটি বেশি দেখা যায়।

ম্যানুয়াল থেরাপি কোনও মেশিন ব্যবহারের বিপরীতে দক্ষ হাত দিয়ে বিতরণ করা শারীরিক থেরাপির একটি বিশেষ রূপ যা আঘাত এবং ব্যথার পরিচালনায় মূল্যবান এবং কার্যকর।

Hydrotherapy

রিউম্যাটোলজিকাল, অর্থোপেডিক এবং স্নায়বিক রোগগুলির চিকিৎসার জন্য সাধারণত ব্যবহৃত হয়, হাইড্রোথেরাপিতে 33-36 ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা সহ একটি উষ্ণ অগভীর পুলে অনুশীলন করা জড়িত।

হাইড্রোথেরাপির জন্য অনন্য কয়েকটি সুবিধা রয়েছে। প্রথমত, পানির উষ্ণতা পেশী শিথিলকরণে সহায়তা করে এবং জয়েন্টে ব্যথা কমাবে। দ্বিতীয়ত, পানির নীচে থাকা আমাদের ওজনকে সমর্থন করে, আমাদের জয়েন্টগুলি এবং পেশীগুলিকে ন্যূনতম চাপ সহ সরে যেতে দেয়। তদুপরি, আমাদের আন্দোলনের বিরুদ্ধে জল-প্রতিরোধ পেশী শক্তি বৃদ্ধি করতে পারে।

হাইড্রোথেরাপির মাধ্যমে ব্যক্তিরা ব্যায়ামে অংশ নিতে সক্ষম হয় যা তারা অতিরিক্ত চাপযুক্ত জয়েন্টগুলি ছাড়াই জল ছাড়াই সক্ষম করতে পারত না। আর্থ্রাইটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য এই পদ্ধতির বিশেষভাবে কার্যকর হতে পারে।

Dry Needling

কিছু ফিজিওথেরাপিস্ট শুকনো সুই ব্যবহার করতে পারেন, যেখানে একটি সূক্ষ্ম সূঁচ বা আকুপাংচারের সুচ ত্বক এবং পেশীর মধ্যে .োকানো হয়। এটি মায়োফেসিয়াল ট্রিগার পয়েন্টগুলিতে লক্ষ্যবস্তু এবং লক্ষ্যমাত্রা বা গভীর টিস্যু স্তরে ব্যথা চিকিৎসা এবং পেশী অ্যাক্টিভেশন পুনরুদ্ধার করা যেতে পারে। শুকনো নোডিং ব্যথা হ্রাস এবং পেশী সক্রিয়করণ এবং শক্তি যেমন পুনরায় কম ব্যথা এবং স্ট্রোক হিসাবে পুনরুদ্ধার পুনরুদ্ধারে সহায়ক হিসাবে বিবেচিত হয়।

তবে অন্য যে কোনও পদ্ধতির মতোই শুকনো সুইয়ের কার্যকারিতা পৃথক পৃথক পৃথক এবং থেরাপিস্টের দক্ষতার সাথে মায়োফেসিয়াল ট্রিগার পয়েন্টগুলি সঠিকভাবে সনাক্ত করতে পারে। ওষুধের ক্ষেত্রে ব্যক্তিরা, ডায়াবেটিস রয়েছে বা গর্ভবতী, শুকনো সুই যাওয়ার আগে কোনও চিকিৎসা পেশাদারের সাথে পরামর্শ করতে হতে পারে।

Ultrasound

যখন আমরা আল্ট্রাসাউন্ডের কথা ভাবি, তখন গর্ভাবস্থা প্রায়শই প্রথম জিনিস যা আমাদের মনে টপকে যায়। যাইহোক, গর্ভের চিত্র উত্পন্ন করার জন্য এটির বহুল পরিচিতি প্রয়োগের পাশাপাশি আল্ট্রাসাউন্ডটি ফিজিওথেরাপিতেও ব্যবহার করা যেতে পারে।

আল্ট্রাসাউন্ডের থেরাপিউটিক প্রভাবগুলি থার্মাল এবং অ-তাপীয়তে বিভক্ত হতে পারে।

ফিজিওথেরাপিস্টরা আল্ট্রাসাউন্ড ব্যবহার করার একটি উপায় হ’ল নরম টিস্যুগুলিকে গভীর গরম করা, রক্ত ​​সঞ্চালন বাড়ানো এবং সেহেতু নিরাময়ের প্রচার এবং ব্যথা হ্রাস করা। তদ্ব্যতীত, এটি নিরাময়ের হার উন্নত করতে এবং টিস্যু মেরামতের মান বাড়ানোর জন্যও নিয়ন্ত্রিত হয়েছে।

গহ্বর, একটি অ-তাপ জীবাণু, নিরাময় প্রক্রিয়া ত্বরান্বিত, আহত টিস্যু কাছাকাছি মাইক্রোস্কোপিক গ্যাস বুদবুদ দ্রুত সংকোচনের এবং প্রসার ঘটাতে আল্ট্রাসাউন্ড শক্তি ব্যবহার করে।

শেষ পর্যন্ত, আল্ট্রাসাউন্ডের কার্যকারিতা মূলত এটি যে ডোজ দ্বারা পরিচালিত হয় তার উপর নির্ভর করে বলে জানা গেছে। থ্রোম্বোয়েম্বলিক রোগ, কার্ডিয়াক পেসমেকারস, ভঙ্গুর ত্বক বা সংবেদনশীল ত্রুটিযুক্ত ব্যক্তিদের আল্ট্রাসাউন্ড চিকিৎসা পাওয়ার আগে কোনও চিকিৎসা পেশাদারের সাথে পরামর্শ করা উচিত।

ফিজিওথেরাপিস্টরা সাধারণ পরিস্থিতিগুলি যা আল্ট্রাসাউন্ডের মাধ্যমে চিকিৎসা করতে পারে তার মধ্যে রয়েছে কার্পাল টানেল সিন্ড্রোম, কাঁধে ব্যথা, টেন্ডোনেটিস, লিগামেন্টের আঘাত এবং জয়েন্টের টান।

Traction

ট্র্যাকশন হ’ল স্ট্রেচিং ‘এবং’ উপশমনের ‘মেরুদণ্ডকে চাপ থেকে মুক্তি দিতে এবং ভার্টিব্রাল ডিস্কগুলির ডিস্ক-স্নায়ু ইন্টারফেস পরিবর্তন করে যা ব্যথা ঘটাচ্ছে a এটি সাধারণত হার্নিয়েটেড ডিস্ক, সায়াটিকা, ডিজেনারেটিভ ডিস্ক রোগ, চিমটিযুক্ত স্নায়ু এবং অন্যান্য অনেক পিছনের অবস্থার চিকিৎসার জন্য ব্যবহৃত হয়।

যদিও ব্যথার চিকিৎসা করার ক্ষেত্রে যান্ত্রিক ট্র্যাকশনের কার্যকারিতা (অর্থাত তীব্র বা দীর্ঘস্থায়ী অ-নির্দিষ্ট নিম্ন ব্যাক ব্যথা) বিতর্কযোগ্য তবে অনেক শারীরিক থেরাপিস্ট এখনও অতিরিক্ত ঘনত্ব বা সংযোজক হিসাবে ঘন ঘন এটি ব্যবহার করে।

Who Needs Physiotherapy?

ফিজিওথেরাপি সমস্ত বয়সের জন্য উপযুক্ত এবং আপনার জীবনের যে কোনও সময় আপনাকে উপকৃত করতে পারে। এটি সাধারণত পেশীবহুল সমস্যার সাথে জড়িত থাকলেও আপনার উপকারের জন্য ফিজিওথেরাপির জন্য আপনাকে আহত হতে হবে না। ফিজিওথেরাপি এর বাইরেও প্রসারিত এবং আসলে হাঁপানির মতো দীর্ঘমেয়াদী চিকিৎসা পরিস্থিতি পরিচালনায় সহায়তা করতে পারে, একটি ক্রীড়া ইভেন্ট বা এমনকি সন্তানের জন্মের জন্য প্রস্তুত হয়।

ফিজিওথেরাপিস্টরা বিভিন্ন অবস্থার উন্নতি করতে সহায়তা করতে পারেন:

অ্যাম্পুটি পুনর্বাসন

নিউরোলজিকাল: স্ট্রোক, একাধিক স্ক্লেরোসিস, পারকিনসনস, মেরুদণ্ডের জখম, ঘটিত মস্তিষ্কের আঘাত, স্নায়ুজনিত রোগ, জরায়ুর মেলোপ্যাথি

নিউরোমাস্কুলোস্কেলিটাল: জলপ্রপাত, ভারসাম্যজনিত ব্যাধি, পিঠে ব্যথা, ঘাড়ে ব্যথা, হাঁটুর ব্যথা, বাত, পেশী স্ট্রেইন, স্পোর্টস ইনজুরি, হুইপল্যাশ সম্পর্কিত ব্যাধি, ঘূর্ণনকারী কাফের অশ্রু, টেম্পোরোম্যান্ডিবুলার জয়েন্ট ডিসর্ডার (টিএমজে)

কার্ডিওভাসকুলার: দীর্ঘস্থায়ী হৃদরোগ, মায়োকার্ডিয়াল ইনফার্কশন (এমআই), হার্ট অ্যাটাকের পরে পুনর্বাসন

শ্বাসকষ্ট: হাঁপানি, সিস্টিক ফাইব্রোসিস, দীর্ঘস্থায়ী বাধাজনিত পালমোনারি রোগ ব্রোঙ্কাইকেটেসিস

পেডিয়াট্রিক শর্ত: বিকাশবহুল বিলম্ব, সেরিব্রাল পলসী, পেশী সংক্রামক rop

মহিলাদের স্বাস্থ্য এবং শ্রোণী তল কর্মহীনতা: মূত্রথলির অসম্পূর্ণতা, লিম্ফিডেমা

নার্ভাস: কার্পাল টানেল সিনড্রোম, বক্ষ আউটলেট সিন্ড্রোম, র‌্যাডিকুলার ব্যথা, রেডিকুলোপ্যাথি

খেলাধুলা সম্পর্কিত: দমন, টেনিস কনুই

How Does Physiotherapy Help Recovery? Aren’t You Supposed To Rest?

মানুষের দেহটি নড়াচড়া করার জন্য তৈরি হয়। যখন আমরা সরে আসি তখন আমাদের পেশীগুলি কাজ করে, আমাদের জয়েন্টগুলি বাঁকায়, আমাদের হৃদয় দ্রুত প্রস্ফুটিত হয় এবং আমাদের শ্বাস ভারী হয়। এই সমস্ত পেশী শক্তি, যৌথ গতিশীলতা, রক্ত ​​সঞ্চালন, নিরাময় এবং শ্বাস প্রশ্বাসের স্বাস্থ্য বজায় রাখতে এবং উন্নতি করতে সহায়তা করে।

যখন আমরা ভাল না হই তখন বিশ্রাম নেওয়া এবং শরীরকে সুস্থ করা দেওয়া জরুরী। তবে, দেহটি সুস্থ হওয়ার পরে খুব বেশি বিশ্রাম নেওয়া সাহায্যের পরিবর্তে ক্ষতি করতে পারে, কারণ মেরামতের টিস্যুটি খুব শক্ত হয়ে যেতে পারে। এটি দুর্বল বা ভারসাম্যহীন পেশী হতে পারে, যখন আমরা পূর্ববর্তী ক্রিয়াকলাপগুলিতে ফিরে আসি তখন পুনরায় আঘাত এবং দীর্ঘস্থায়ী ব্যথার ঝুঁকি বাড়ায়।

শারীরিক ক্রিয়াকলাপ এবং অনুশীলন স্বাস্থ্য এবং কার্যকারিতা বজায় রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ, বিশেষত বয়স্কদের ক্ষেত্রে যারা অস্টিওপেনিয়া, অস্টিওপোরোসিস বা সারকোপেনিয়ার মতো সংক্ষিপ্তসার এবং শর্তে বেশি সংবেদনশীল। হ্রাস শারীরিক কার্যকলাপ সাধারণত গতিশীলতা, হাঁটা ফাংশন, বায়বীয় ফিটনেস, প্রতিবন্ধী ভারসাম্য এবং হতাশার সাথে জড়িত। চলাচল আরও কঠোর এবং প্রচেষ্টাযোগ্য হওয়ার ফলে এটি একটি দুষ্টচক্র তৈরি করতে পারে।

ফিজিওথেরাপিস্টরা আপনার সক্ষমতা এবং লক্ষ্য অর্জনে আপনার সাথে যাত্রার মধ্যে নিরাপদে অনুশীলন করতে আপনাকে গাইড করতে পারে।

Why Home Physiotherapy? Is it safe?

হোম ফিজিওথেরাপি নিরাপদ। ফিজিওথেরাপিস্টরা প্রশিক্ষণপ্রাপ্ত এবং অধিবেশন শুরুর আগে আপনার প্রিয়জনের অনুশীলন করার উপযুক্ত অবস্থা রয়েছে কিনা তা নিশ্চিত হওয়ার জন্য একটি বিশদ মূল্যায়ন করবেন। তারা প্রত্যাশা নিয়ে আলোচনা করবে এবং আপনার প্রিয়জনের জন্য বিশেষায়িত কোনও প্রোগ্রাম তৈরির আগে লক্ষ্যগুলি নির্ধারণ করবে। যেকোন সময়, আপনার প্রিয়জন যদি অস্বস্তিতে থাকেন তবে তারা অবশ্যই মূল্যায়ন করবেন এবং প্রয়োজনে অনুশীলন বন্ধ করবেন।

হোম থেরাপি ক্রিয়ামূলক, অর্জনযোগ্য এবং অ্যাক্সেসযোগ্য হতে চায়। ক্লিনিক এবং হাসপাতালগুলিতে ব্যবহৃত সরঞ্জামগুলি বাড়িতে সহজেই অ্যাক্সেসযোগ্য না হলেও, বেশিরভাগ অনুশীলনগুলি এখনও নিরাপদে এবং কার্যকরভাবে বাড়িতেই চালানো যেতে পারে। জলের বোতল এবং চেয়ারগুলির মতো সাধারণ গৃহস্থালি আইটেমগুলি অনুশীলনের জন্য ব্যবহার করা যেতে পারে এবং অনেক ক্রিয়াকলাপে এমনকি কোনও সরঞ্জামের প্রয়োজন হয় না।

বাড়ির ফিজিওথেরাপির বিকল্পের সাহায্যে, যারা ক্লিনিক এবং হাসপাতালগুলিতে যেতে অসুবিধাজনক বা চ্যালেঞ্জের মুখোমুখি হন তারা এখন তাদের বাড়ি, অফিস বা জিমের আরামের জন্য প্রয়োজনীয় চিকিৎসা পেতে পারেন।

Is Home Physiotherapy Expensive?

ব্যয় আলাদা হয়, তবে হোমজের হোম ফিজিওথেরাপির দাম অনেকের সাথে সমান হাসপাতাল এবং ক্লিনিক। ব্যয়গুলির দিকে তাকানোর সময়, আপনার প্রিয়জনের সাথে পরিবহণের ব্যয় এবং কাজ থেকে সময় নেওয়ার ব্যয়টিও বিবেচনা করা উচিত। আপনার প্রিয়জন কীভাবে মোবাইল তার উপর নির্ভর করে ট্যাক্সি করে ভ্রমণে ভিজিট প্রতি অতিরিক্ত $ 40 থেকে 60 ডলার যোগ করতে পারে। হোম ফিজিওথেরাপির কিছু ব্যয় এবং সুবিধাগুলি এখানে রয়েছে।

How Often Should I Get Physiotherapy?

থেরাপির ফ্রিকোয়েন্সি এবং ডোজ আপনার লক্ষ্য এবং অনুশীলনের প্রতি সহনশীলতার উপর নির্ভরশীল। যদিও তীব্রতা মূল এবং প্রস্তাবিত, বিশেষত পুনরুদ্ধারের প্রাথমিক পর্যায়ে, আপনার প্রয়োজনীয়তা এবং লক্ষ্যগুলি বোঝাও গুরুত্বপূর্ণ। যেমন এটি পৃথক পৃথক পৃথক পৃথক, ফিজিওথেরাপিস্ট আপনাকে কোনও প্রোগ্রাম নির্ধারণের আগে আপনাকে মূল্যায়ন করা সুবিধাজনক হবে।

একইভাবে, আপনি যদি ভাল হয়ে উঠছেন এবং উন্নতি করছেন তবে আপনি ফিজিওথেরাপির ফ্রিকোয়েন্সি হ্রাস করতে পারেন। এটি আপনার ফিজিওথেরাপিস্ট দ্বারা মূল্যায়ন করা হবে যারা আপনার অগ্রগতি পর্যবেক্ষণ করবে এবং সেই অনুযায়ী পরামর্শ দেবে। বিকল্পভাবে, আপনার যদি আরও সময় এবং বিশেষ মনোযোগের প্রয়োজন হয় তবে আপনি উচ্চতর স্তরের স্বাধীনতা অর্জন করতে এবং নিজের লক্ষ্যগুলি অর্জনের জন্য আপনার সেশনগুলির ফ্রিকোয়েন্সি বাড়ানোর অনুরোধ করতে পারেন।

Leave a Reply