You are currently viewing What Is Bell Palsy?-বেল পালসি কি?

What Is Bell Palsy?-বেল পালসি কি?

বেলের প্যালসি হল অস্থায়ী মুখের পক্ষাঘাতের একটি রূপ যা একজন ব্যক্তির দৈনন্দিন কাজকর্ম, অন্যদের সাথে যোগাযোগ, আত্মসম্মান এবং জীবনমানকে প্রভাবিত করতে পারে।  এটি ঘটে যখন মুখের 1 পাশে চলাচল নিয়ন্ত্রণকারী স্নায়ু স্ফীত হয়।  এই অবস্থা প্রায়ই হঠাৎ করে আসে, যার ফলে মুখের দুর্বলতার বিভিন্ন ডিগ্রী হয়, কিন্তু স্বাভাবিকভাবেই পুনরুদ্ধার শুরু হয়।

বেল পালসি: বিস্তারিত দেখুন

70০% ক্ষেত্রে, সম্পূর্ণ মুখের পক্ষাঘাতগ্রস্ত রোগীরা (এবং 4% আংশিক পক্ষাঘাতগ্রস্ত রোগী) months মাসের মধ্যে সুস্থ হয়ে যায়।  যাইহোক, 30% রোগী পুরোপুরি সুস্থ হয় না।

যদিও বেলের প্যালসির কারণ অস্পষ্ট রয়ে গেছে, মনে করা হয় যে কিছু কিছু হারপিস ভাইরাসের কারণে হতে পারে।  অন্যান্য ঝুঁকির কারণগুলির মধ্যে রয়েছে: গর্ভাবস্থা, স্থূলতা, দীর্ঘস্থায়ী উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস মেলিটাস, উপরের শ্বাসযন্ত্রের সংক্রমণ এবং গুরুতর প্রিক্ল্যাম্পসিয়া (গর্ভাবস্থার জটিলতা)।

মুখের দুর্বলতা বা পক্ষাঘাত এছাড়াও ট্রমা, একটি জন্মগত (জন্মের সময়) অবস্থা, অস্ত্রোপচার বা টিউমার সহ অন্যান্য বিভিন্ন অবস্থার কারণে হতে পারে।

 কিভাবে এটা মনে করেন?

বেলের পালসি সাধারণত আপনার মুখের একপাশে হঠাৎ দুর্বলতা বা হঠাৎ এমন অনুভূতি দিয়ে শুরু হয় যে আপনি আপনার মুখের 1 পাশ সরাতে পারবেন না।

 বেলের পালসি দ্রুত খারাপ হতে পারে।  অন্যান্য উপসর্গ অন্তর্ভুক্ত হতে পারে:

 প্রভাবিত দিকে চোখ বন্ধ করতে অক্ষমতা

 ক্ষতিগ্রস্ত দিক ঝরে যাওয়া (কয়েক ঘন্টার মধ্যে রাতারাতি)

 আক্রান্ত চোখের অশ্রু বা শুষ্কতা

 আক্রান্ত পাশে কানে বা পেছনে ব্যথা

 শব্দের প্রতি সংবেদনশীলতা

 ঝরছে

 স্বাদ বোধের ক্ষতি

 মুখের চারপাশে দুর্বলতার কারণে কথা বলতে অসুবিধা

 কিভাবে এটি নির্ণয় করা হয়?

 বেলের প্যালসির রোগ নির্ণয়ে প্রায়ই আপনার ডাক্তার আপনার মুখের নড়াচড়া পর্যবেক্ষণ করবেন যেমন আপনার চোখের পলক, আপনার ভ্রু উত্তোলন, হাসি, এবং ভ্রূকুটি, অন্যান্য আন্দোলনের মধ্যে।

একজন টিউমার বা স্ট্রোকের মতো আরও গুরুতর অবস্থার বাইরে যাওয়ার জন্য মুখের দুর্বলতা বা পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তির জন্য পরীক্ষক চিকিত্সক অতিরিক্তভাবে চৌম্বকীয় অনুরণন ইমেজিং (এমআরআই) সুপারিশ করতে পারেন।  একবার পরীক্ষার অন্যান্য সম্ভাব্য শর্তগুলি বাতিল করে দিলে, চিকিত্সক সম্ভবত বেলের পালসি নির্ণয় করবেন, এবং একজন শারীরিক থেরাপিস্ট দ্বারা চিকিত্সার সুপারিশ করবেন।

 বেল প্যালসিতে আক্রান্ত ব্যক্তিরা প্রায়ই মুখের চলাচল নিয়ন্ত্রণকারী স্নায়ুর চারপাশের ফোলা কমাতে স্টেরয়েড ওষুধ গ্রহণ করে।  কিছু ক্ষেত্রে, ব্যক্তিদের একটি অ্যান্টিভাইরাল ওষুধও দেওয়া হয়।  আপনার চিকিৎসক শারীরিক থেরাপির জন্য একটি রেফারেল প্রদান করবেন।

একজন শারীরিক থেরাপিস্ট কিভাবে সাহায্য করতে পারেন?

 লক্ষণগুলি শুরুর প্রথম কয়েক দিন থেকে এক সপ্তাহের মধ্যে, আপনার শারীরিক থেরাপিস্ট আপনার অবস্থার মূল্যায়ন করবেন, যার মধ্যে রয়েছে:

 আপনার চিকিৎসা ইতিহাস পর্যালোচনা করুন, এবং পূর্বের যে কোন অস্ত্রোপচার বা স্বাস্থ্যের অবস্থা নিয়ে আলোচনা করুন

 আপনার বর্তমান লক্ষণগুলি কখন শুরু হয়েছিল এবং কী তাদের খারাপ বা ভাল করে তোলে তা পর্যালোচনা করুন

 বেল পালসি দ্বারা সৃষ্ট দুর্বলতার নিদর্শনগুলি চিহ্নিত করার দিকে মনোনিবেশ করে একটি শারীরিক পরীক্ষা পরিচালনা করুন:

 ভ্রুর মুখের নড়াচড়া

 চোখ বন্ধ

 হাসতে গাল ব্যবহার করার ক্ষমতা

 একটি pucker মধ্যে ঠোঁট ব্যবহার করার ক্ষমতা

 দাঁতের মাঝে গাল চুষার ক্ষমতা

 উপরের ঠোঁট বাড়ানো

 নিচের ঠোঁট বাড়া বা বাড়ানো

 আপনার শারীরিক থেরাপিস্ট অবিলম্বে:

 আপনার মুখ এবং চোখকে কীভাবে রক্ষা করবেন সে সম্পর্কে আপনাকে শিক্ষিত করুন

 আপনার মুখের পক্ষাঘাতের সময় আপনার দৈনন্দিন জীবনের কাজগুলি কীভাবে পরিচালনা করবেন তা দেখান

 পুনরুদ্ধারের প্রত্যাশিত পথটি ব্যাখ্যা করুন, যাতে আপনি পুনরুদ্ধারের লক্ষণ এবং লক্ষণগুলি জানতে পারেন

 আপনার অগ্রগতি মূল্যায়ন করুন, এবং অগ্রগতি না হলে আপনাকে বিশেষজ্ঞের কাছে পাঠানো দরকার কিনা তা নির্ধারণ করুন

 আপনার চোখ রক্ষা করা প্রথম অগ্রাধিকার।  সম্পূর্ণরূপে এবং দ্রুত আপনার চোখ বন্ধ করতে অক্ষমতা চোখকে শুষ্কতা এবং ধ্বংসাবশেষ থেকে আঘাতের জন্য ঝুঁকিপূর্ণ করে তোলে।  ধ্বংসাবশেষ কর্নিয়াকে আঁচড়াতে পারে – চোখের স্বচ্ছ সামনের অংশ যা আইরিস, ছাত্র এবং চোখের সামনের চেম্বারকে coversেকে রাখে – এবং আপনার দৃষ্টি স্থায়ীভাবে ক্ষতি করতে পারে।  আপনার ফিজিক্যাল থেরাপিস্ট অবিলম্বে আপনাকে দেখাবে কিভাবে আপনার চোখ রক্ষা করবেন, যেমন:

 স্ব-তৈরি এবং বাণিজ্যিক প্যাচ ব্যবহার করে

 চোখের তরল সতেজ করার জন্য নিয়মিত সময়সূচী নির্ধারণ করা

 আপনার আঙ্গুল দিয়ে সাবধানে চোখ বন্ধ করুন

 আপনার যদি মুখের আংশিক নড়াচড়া থাকে তবে আপনার থেরাপিস্ট আপনাকে ঘরে বসে কিছু সাধারণ মুখের ব্যায়াম শেখাবেন।  এই ব্যায়ামগুলি আপনাকে আপনার মুখের দুর্বল দিকটি সরাতে শিখতে সাহায্য করবে এবং আপনার মুখের উভয় দিক একসাথে ব্যবহার করতে সাহায্য করবে।  অনুশীলনগুলির মধ্যে একটি হল আপনার ঠোঁটের মাধ্যমে মৃদু ফুঁকানো ক্রিয়া।

 পুনরুদ্ধারের সময়

 আপনার শারীরিক থেরাপিস্ট আপনাকে মুখের অভিব্যক্তি এবং ক্রিয়াকলাপের জন্য আপনার চলাচলের স্বাস্থ্যকর প্যাটার্ন ফিরে পেতে সহায়তা করবে।  পুনরুদ্ধার চ্যালেঞ্জিং হতে পারে কারণ:

 সাধারণত, মুখের অভিব্যক্তি এবং অনেক মুখের নড়াচড়া করার ক্ষমতা হল “স্বয়ংক্রিয়”; – অর্থাৎ, আপনি এই ক্ষমতা নিয়ে জন্মগ্রহণ করেছেন এবং এর আগে কখনও এটি সম্পর্কে চিন্তা করতে হয়নি

 আপনার দেহের অন্যান্য পেশীর মতো, মুখের পেশীতে সেন্সর নেই যা আপনার মস্তিষ্ককে কীভাবে সরানো যায় সে সম্পর্কে প্রয়োজনীয় সমস্ত “বিবরণ” বলে দেয়

 আপনার শারীরিক থেরাপিস্ট এই চ্যালেঞ্জিং সময় জুড়ে আপনার প্রশিক্ষক হবেন, বিশেষ ব্যায়ামের মাধ্যমে আপনাকে পরিচালিত করবেন যা আপনাকে আপনার বিশেষ চলাচলের সমস্যার উপর ভিত্তি করে মুখের নড়াচড়া করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে।  পুনরুদ্ধারের সময় আপনার ব্যায়ামগুলি পরিবর্তিত হতে পারে:

 “দীক্ষা” অনুশীলন।  প্রাথমিক পর্যায়ে, যখন আপনার কোনও মুখের নড়াচড়া করতে সমস্যা হতে পারে, আপনার থেরাপিস্ট আপনাকে অনুশীলনগুলি শেখাবেন যা মুখের নড়াচড়া (“শুরু”) করে।  আপনার থেরাপিস্ট আপনাকে দেখাবেন কিভাবে আপনার মুখকে সরানো সহজ করা যায় (যাকে “সহায়ক পরিসর” বলা হয়) অথবা মুখের পেশীগুলিকে “ট্রিগার” করে আপনি যা করতে চান তা করতে।

 “সুবিধা” অনুশীলন।  একবার আপনি মুখের পেশীগুলির নড়াচড়া শুরু করতে সক্ষম হলে, আপনার থেরাপিস্ট পেশীগুলির ক্রিয়াকলাপ বাড়ানোর, পেশীগুলিকে শক্তিশালী করতে এবং দীর্ঘ সময় ধরে পেশীগুলি ব্যবহার করার ক্ষমতা উন্নত করার জন্য ব্যায়াম ডিজাইন করবেন (“পেশী কার্যকলাপকে সহজতর করুন”)  ।

 আন্দোলন নিয়ন্ত্রণ ব্যায়াম।  আপনার থেরাপিস্ট ব্যায়াম ডিজাইন করবেন:

 আপনার মুখের পেশীগুলির সমন্বয় উন্নত করুন

 নির্দিষ্ট কাজ করার জন্য আপনার মুখের নড়াচড়া পরিমার্জন করুন, যেমন কথা বলা বা চোখ বন্ধ করা

 মুখের অভিব্যক্তির জন্য চলাফেরা পরিমার্জিত করুন, যেমন হাসি

 মুখের নড়াচড়ার অস্বাভাবিক নিদর্শন যা পুনরুদ্ধারের সময় ঘটতে পারে

 আপনার মুখের পেশী সমন্বয় কাজ করার জন্য, আপনার প্রথমে মুখের পেশীগুলির সক্রিয়করণের পর্যাপ্ত স্তরের প্রয়োজন হবে।  আপনি কখন প্রস্তুত হবেন তা আপনার থেরাপিস্ট নির্ধারণ করবেন।

 স্বস্তি।  পুনরুদ্ধারের সময়, আপনার মুখের খিঁচুনি বা খিঁচুনি হতে পারে।  আপনার শারীরিক থেরাপিস্ট এই অবাঞ্ছিত পেশী কার্যকলাপ কমাতে ব্যায়াম ডিজাইন করবেন।  আপনি যখন মুখের পেশী সক্রিয় করছেন এবং পেশী বিশ্রামে আছেন তখন কীভাবে চিনবেন তা থেরাপিস্ট আপনাকে শেখাবেন।  জোর করে মুখের পেশী সংকোচন শিখতে এবং তারপর থামাতে, আপনি ইচ্ছামতো আপনার মুখের পেশী শিথিল করতে এবং twitches এবং spasms হ্রাস করতে সক্ষম হবে।

 পুনরুদ্ধারের পর

 কিছু লোকের মুখের চলাফেরায় উন্নতির পরে তাদের মুখ সরাতে বেশি অসুবিধা হতে পারে, যা তাদের চিন্তিত করতে পারে যে মুখের পক্ষাঘাত ফিরে আসছে।  যাইহোক, বেল পালসি টাইপের মুখের পক্ষাঘাতের পুনরাবৃত্তি অস্বাভাবিক।

 মুখের নড়াচড়ায় নতুন অসুবিধা সম্ভবত মুখের পেশীগুলির শক্তি বাড়ানোর ফলে আন্দোলনের সমন্বয় ও নিয়ন্ত্রণের ক্ষমতা উন্নত না করে।  এটি যাতে না হয়, আপনার শারীরিক থেরাপিস্ট আপনাকে দেখাবে যে পুনরুদ্ধারের সময় আপনার মুখের কোন নড়াচড়া এড়ানো উচিত।  উদাহরণস্বরূপ, নিম্নলিখিতগুলি মুখের পেশী ব্যবহারের অস্বাভাবিক নিদর্শন হতে পারে:

 আপনার মুখের সবচেয়ে বড় নড়াচড়া বা পেশী সংকোচন করার চেষ্টা করা, যেমন আপনি যতটা হাসতে পারেন

 দারুণ শক্তিতে চুইংগাম

 মুখের পেশী কাজ করার জন্য আপনার সমস্ত প্রচেষ্টায় একটি বেলুন উড়িয়ে দিন

 আপনার থেরাপিস্ট আপনাকে মুখের অভিব্যক্তি সীমাবদ্ধ করার চেষ্টা না করে যতটা সম্ভব প্রাকৃতিকভাবে আপনার মুখ ব্যবহার করতে প্রশিক্ষণ দেবে কারণ তারা “ভিন্ন” দেখায়।

 আমার কি ধরনের শারীরিক থেরাপিস্ট দরকার?

সমস্ত শারীরিক থেরাপিস্ট শিক্ষা এবং অভিজ্ঞতার মাধ্যমে পরিস্থিতি বা আঘাতের চিকিৎসার জন্য প্রস্তুত।  আপনি বিবেচনা করতে চাইতে পারেন:

 একজন শারীরিক থেরাপিস্ট যিনি স্নায়বিক সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসায় অভিজ্ঞ।  কিছু শারীরিক থেরাপিস্ট একটি স্নায়বিক ফোকাস সঙ্গে একটি অনুশীলন আছে।

 একজন ফিজিক্যাল থেরাপিস্ট যিনি বোর্ড-সার্টিফাইড ক্লিনিক্যাল স্পেশালিস্ট বা যিনি নিউরোলজিক ফিজিক্যাল থেরাপিতে রেসিডেন্সি বা ফেলোশিপ সম্পন্ন করেছেন তার উন্নত জ্ঞান, অভিজ্ঞতা এবং দক্ষতা রয়েছে যা আপনার অবস্থার জন্য প্রযোজ্য হতে পারে।

 আপনার ভৌগোলিক এলাকায় নির্দিষ্ট ক্লিনিক্যাল দক্ষতার সাথে ফিজিক্যাল থেরাপিস্টদের সন্ধানে সাহায্য করার জন্য আমেরিকান ফিজিক্যাল থেরাপি অ্যাসোসিয়েশন দ্বারা নির্মিত অনলাইন টুল ফাইন্ড এ পিটি ব্যবহার করে আপনি যেসব শারীরিক থেরাপিস্টদের এই এবং অন্যান্য শংসাপত্রগুলি খুঁজে পেতে পারেন।

 আপনি যখন একজন শারীরিক থেরাপিস্ট (বা অন্য কোন স্বাস্থ্যসেবা প্রদানকারী) খুঁজছেন তখন সাধারণ টিপস:

 পরিবার এবং বন্ধুদের কাছ থেকে বা অন্যান্য স্বাস্থ্যসেবা প্রদানকারীদের কাছ থেকে সুপারিশ পান।

 যখন আপনি অ্যাপয়েন্টমেন্টের জন্য একজন শারীরিক থেরাপিস্টের সাথে যোগাযোগ করেন, তখন বেল প্যালসি বা ফেসিয়াল প্যারালাইসিসে আক্রান্ত ব্যক্তিদের সাহায্য করার ক্ষেত্রে তার অভিজ্ঞতা সম্পর্কে জিজ্ঞাসা করতে ভুলবেন না।

 শারীরিক থেরাপিস্টের সাথে আপনার প্রথম পরিদর্শনের সময়, আপনার উপসর্গগুলি যথাসম্ভব বিস্তারিতভাবে বর্ণনা করার জন্য প্রস্তুত থাকুন এবং বলুন আপনার লক্ষণগুলি কি খারাপ করে।

আমেরিকান ফিজিক্যাল থেরাপি অ্যাসোসিয়েশন (এপিটিএ) বিশ্বাস করে যে ভোক্তাদের এমন তথ্যের অ্যাক্সেস থাকা উচিত যা তাদের স্বাস্থ্যসেবা সংক্রান্ত সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারে এবং তাদের স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে তাদের ভিজিটের জন্য প্রস্তুত করতে পারে।

 নিম্নলিখিত নিবন্ধগুলি বেল প্যালসির শারীরিক থেরাপি চিকিৎসার সাথে সম্পর্কিত কিছু সেরা বৈজ্ঞানিক প্রমাণ সরবরাহ করে।  নিবন্ধগুলি সাম্প্রতিক গবেষণার প্রতিবেদন করে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে এবং আন্তর্জাতিকভাবে চিকিত্সার জন্য অনুশীলনের মানগুলির একটি সংক্ষিপ্ত বিবরণ দেয়।  নিবন্ধের শিরোনামগুলি নিবন্ধের একটি পাবমেড বিমূর্ত বা সম্পূর্ণ পাঠ্যকে মুক্ত করার জন্য সংযুক্ত করা হয়েছে, যাতে আপনি এটি পড়তে পারেন বা আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর কাছে আনতে একটি অনুলিপি প্রিন্ট করতে পারেন।

ঢাকা শহরে ঘরে বসে ফিজিওথেরাপি সেবা পেতে কল করুন

01777209992

01403390060

Leave a Reply